1. admin@voiceofnaogaon.com : admin :
গণঅভ্যুত্থান ও মুক্তিযুদ্ধের কিংবদন্তি সংগঠক আরব চৌধুরী স্বরণে নওগাঁয় "আরব চৌধুরী স্মৃতি পাঠাগার"-এর শুভ সূচনা - ভয়স অফ নওগাঁ
মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ১২:০৫ অপরাহ্ন
প্রধান খবর
ঈদের শুভেচ্ছা ও সতর্কতা জানিয়েছেন জেলার সুযোগ্য পুলিশ সুপার শাহ্ ইফতেখার আহমেদ আহমেদ পিপিএম (বার) নবনির্বাচিত ভাইস-চেয়ারম্যান পপি’র বিরুদ্ধে অপপ্রচার নওগাঁ ব্লাড সার্কেলের বিশ্ব রক্তদাতা দিবস উদযাপন রির্জাভের গাছ চোরকে মুচলেকা নিয়ে ছেড়ে দেয়ার অভিযোগ কুষ্টিয়া শহরের পুরাতন আলফা মোড় এলাকায় সন্ত্রাসী হামলায় একজন গুরুতর আহত সদর হাসপাতালে চিকিৎসার জন্য ভর্তি নওগাঁয় নেশাগ্রস্ত হয়ে বাড়ি ফেরায় ছেলের লাঠির আঘাতে প্রাণ গেলো বাবার কারিতাসের উদ্যোগে শিশুদের অধিকার ও সুরক্ষা নিশ্চিত করার জন্য মিডিয়া এ্যাডভোকেসী ৪০ শতাংশ জমিতে ওলকচু চাষ করে তাক লাগিয়ে দিয়েছেন কৃষক আবু বক্কর সিদ্দিক বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের জেসিএমএস বিভাগের শিক্ষার্থীদের ইন্টার্নশিপ সমাপনী প্রেজেন্টেশন অনুষ্ঠিত শেখ হাসিনা’র কারামুক্তি দিবস উপলক্ষে স্বেচ্ছাসেবক লীগের আলোচনা সভা, দোয়া, মিলাদ মাহফিল অনুষ্ঠিত

গণঅভ্যুত্থান ও মুক্তিযুদ্ধের কিংবদন্তি সংগঠক আরব চৌধুরী স্বরণে নওগাঁয় “আরব চৌধুরী স্মৃতি পাঠাগার”-এর শুভ সূচনা

  • প্রকাশিত: রবিবার, ৩১ মার্চ, ২০২৪

শরিফ উদ্দিন:

পাঠাগারের বইয়ের ভাজে জ্ঞান থাকে। মহাকালের সঞ্চিত জ্ঞান পাঠকের জন্য নীরবে অপেক্ষা করে ছোট্ট এই গৃহে। সাধারণ গৃহে যেন অসাধারণ আয়োজন। নওগাঁর সাংস্কৃতিক সংগঠন জহির রায়হান সাংস্কৃতিক পরিবারের উদ্যোগে বিদ্যাঝুড়ি গণপাঠাগার প্রকল্পের আওতায় নওগাঁ শহরের প্রাণকেন্দ্র মুক্তির মোড় এলাকায় সংগঠনটির নব দপ্তরে শুভ সূচনা হয়েছে “আরব চৌধুরী স্মৃতি পাঠাগার” এর।

১৯৬৯’র গণঅভ্যুত্থান এবং ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে নওগাঁর গণমানুষের কিংবদন্তি সংগঠক বীর মুক্তিযোদ্ধা আলতাফুল হক চৌধুরী আরবকে স্মরনীয় করে রাখতেই মূলত প্রতিষ্ঠা লাভ করেছে পাঠাগারটি। বীর মুক্তিযোদ্ধা আলতাফুল হক চৌধুরী আরব, ২০২৩ সালের ১৪ জুলাই প্রয়াত হয়েছেন।

মহান মুক্তিযুদ্ধের এই অকুতোভয় যোদ্ধা জন্মগ্রহন করেছিলেন ১৯৪৬ সালের ৫ মার্চ। ৬০’র দশকে নওগাঁ কৃষ্ণধন(কে.ডি) সরকারি উচ্চ বিদ্যালয় ও পাবনার এডওয়ার্ড কলেজে অধ্যয়নরত অবস্থায় ছাত্র আন্দোলনসহ শিক্ষানীতি আন্দোলন ও আইয়ুব বিরোধী আন্দোলনের তুখোড় ছাত্রনেতা, ৬৯’র গণঅভ্যুত্থান আন্দোলন চলাকালীন সময়ে সর্বদলীয় ছাত্র সংগ্রাম পরিষদ নওগাঁ জেলা শাখার অন্যতম প্রধান ছাত্রনেতা ও পরবর্তীতে নওগাঁর সাপাহার উপজেলার মাটিতে স্বাধীনতার পর প্রথম জাতীয় পতাকা উত্তোলনকারী মুক্তিযোদ্ধা তিনি । ৭৮ তম জন্মতিথিতে মহান এই মানুষকে স্মরনীয় করে রাখার মধ্য দিয়ে জ্ঞানভিত্তিক সমাজ বিনিমার্নের লক্ষে গত ৫ মার্চ ২০২৪, পাঠাগারটি উদ্বোধন করা হয়।

জহির রায়হান সাংস্কৃতিক পরিবার নওগাঁর সাধারণ সম্পাদক, পাঠাগারটির প্রতিষ্ঠাতা সমন্বয়ক ও সম্মিলিত পাঠাগার আন্দোলন, কেন্দ্রীয় পরিষদের সাংগঠনিক সম্পাদক রহমান রায়হান বলেন, এই পাঠাগারের বিশেষত্ব হচ্ছে নওগাঁর সকল সাংস্কৃতিক সংগঠনের সাহিত্য-সংস্কৃতি কর্মীরা এখান থেকে জ্ঞান চর্চার অবারিত সুযোগ পাবে। বই পড়ার পাশাপাশি জহির রায়হান সাংস্কৃতিক পরিবারের অঙ্গ সংগঠনগুলোর সাথে সামাজিক-সাংস্কৃতিক কর্মকান্ডে অংশগ্রহন ও নিয়মিত পাঠচক্রের সুযোগ পাবে। ভর্তি ফি ও ১ বছরের চাঁদা সহ এই পাঠাগারে সদস্য হতে হলে খরচ করতে হবে ১০০ টাকা। এভাবে পরের বছর আবারও ১০০ টাকা দিয়ে সদস্য পদটি নবায়ন করতে হবে।

পাঠাগারে প্রাধান্য পাচ্ছে এই এলাকা তথা বরেন্দ্র অঞ্চলের কৃষ্টি-কালচার, নওগাঁ জেলার ভাষা আন্দোলন-মুক্তিযুদ্ধ,জাতীয় ও আন্তর্জাতিক সাহিত্য সহ অন্যান্য বই। ভবিষ্যতে স্থানীয় লেখকদের বই নিয়ে সৃষ্টি হবে একটি আলাদা গ্যালারি। বড়দের পাশাপাশি নওগাঁ জেলার তরুন প্রজন্মের শিশু কিশোরদের জন্য পাঠাগারটি উন্মুক্ত থাকবে প্রতিদিন বিকেল ৪ টা থেকে রাত ৯ টা পর্যন্ত। প্রায় সাড়ে তিনশ বই নিয়ে পাঠাগারের যাত্রা শুরু হলেও ভবিষ্যতে পাঠকদের চাহিদার উপর ভিত্তি করে একটি মডেল পাঠাগারের সবগুলো বৈশিষ্ট্যই পূরন করতে চান কর্তৃপক্ষ।

পাঠাগারে আগত পাঠকদের প্রত্যাশা আগামীর সুস্থ্য সংস্কৃতির বিকাশ এবং জ্ঞানভিত্তিক সমাজ বিনির্মানে স্থানীয় এই গ্রন্থাগারটি সহায়ক ভূমিকা পালন করবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় নিবন্ধনের প্রক্রিয়াধীন।
Powered by: Nfly IT