1. admin@voiceofnaogaon.com : admin :
২১শে ফেব্রুয়ারি সকল ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধাঞ্জলি জানিয়েছেন সাংবাদিক মোঃরিপন ইসলাম - ভয়স অফ নওগাঁ
সোমবার, ১৭ জুন ২০২৪, ০৩:৫৭ পূর্বাহ্ন
প্রধান খবর
ঈদের শুভেচ্ছা ও সতর্কতা জানিয়েছেন জেলার সুযোগ্য পুলিশ সুপার শাহ্ ইফতেখার আহমেদ আহমেদ পিপিএম (বার) নবনির্বাচিত ভাইস-চেয়ারম্যান পপি’র বিরুদ্ধে অপপ্রচার নওগাঁ ব্লাড সার্কেলের বিশ্ব রক্তদাতা দিবস উদযাপন রির্জাভের গাছ চোরকে মুচলেকা নিয়ে ছেড়ে দেয়ার অভিযোগ কুষ্টিয়া শহরের পুরাতন আলফা মোড় এলাকায় সন্ত্রাসী হামলায় একজন গুরুতর আহত সদর হাসপাতালে চিকিৎসার জন্য ভর্তি নওগাঁয় নেশাগ্রস্ত হয়ে বাড়ি ফেরায় ছেলের লাঠির আঘাতে প্রাণ গেলো বাবার কারিতাসের উদ্যোগে শিশুদের অধিকার ও সুরক্ষা নিশ্চিত করার জন্য মিডিয়া এ্যাডভোকেসী ৪০ শতাংশ জমিতে ওলকচু চাষ করে তাক লাগিয়ে দিয়েছেন কৃষক আবু বক্কর সিদ্দিক বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের জেসিএমএস বিভাগের শিক্ষার্থীদের ইন্টার্নশিপ সমাপনী প্রেজেন্টেশন অনুষ্ঠিত শেখ হাসিনা’র কারামুক্তি দিবস উপলক্ষে স্বেচ্ছাসেবক লীগের আলোচনা সভা, দোয়া, মিলাদ মাহফিল অনুষ্ঠিত

২১শে ফেব্রুয়ারি সকল ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধাঞ্জলি জানিয়েছেন সাংবাদিক মোঃরিপন ইসলাম

  • প্রকাশিত: বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী, ২০২৪

মোঃ রিপন ইসলাম বগুড়া জেলা প্রতিনিধিঃ

২১শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে সকল শহীদের প্রতি গভীর শ্রদ্ধাঞ্জলি জানিয়েছেন, দৈনিক মুক্তিযোদ্ধা ৭১ সংবাদ বগুড়া জেলা প্রতিনিধি মোঃ রিপন ইসলাম।

সাংবাদিক মোঃ রিপন ইসলাম জানান ‘ অমর ২১শে ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সকল ভাষা শহীদদের স্মরণ করছি বিনম্র শ্রদ্ধা আর ভালোবাসায়। জবান থাকে মানুষের, আমরা জানতাম ভাষা থাকে ফুলের, পাখি ও নদীর, আকাশ কিংবা সমুদ্রেরও ভাষা থাকে, বোবা পাহাড়েরও থাকে নির্বাক ভাষা।

ঋতুচক্র, বৃক্ষ, প্রজাপতি কিম্বা প্রেমিক ভ্রমর নিজেদের ভাষায় গায় অমর সঙ্গীত। সব নৃগোষ্ঠীর থাকে মমতায় মাখা মাতৃভাষা, কিন্তু রাষ্ট্রেরও কি ভাষা থাকে? হ্যাঁ, প্রথম আমরা সেই ভাষার শিখলাম তা হলো বাংলা ভাষা।রক্তাক্ত সিঁড়ি হলো ‘বায়ান্নোর একুশে ফেব্রুয়ারি। আমরা নিজেদেরকে চিনলাম, আমরা নিজেদেরকে বুঝলাম, আমরা নিজেদেরকে জানলাম, চিনে নিলাম আমাদের নিজস্ব পথ। রক্তের বর্ণমালায় সুশোভিত সে পথ ধরেই আমরা নিজেদের শেকড়ে পৌঁছালাম, আমাদের নিজের রাষ্ট্র হলো- বাংলাদেশ।

মাতৃভাষার মাধ্যমে শিক্ষা লাভ করা প্রত্যেক মানুষের জন্মগত অধিকার। শিক্ষার মাধ্যম যে মাতৃভাষাই হওয়া উচিত এ ব্যাপারে আজ আর দ্বিমত নেই। ১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারি তারিখে রফিক, সালাম, বরকত, জব্বার ছাড়াও অনেক নাম না জানা ছাত্ররা ভাষার জন্য জীবন উৎসর্গ করেছেন। আমরা বাঙালি জাতি। আমাদের মাতৃভাষা বাংলা।

বাংলাভাষার মাধ্যমেই আমরা প্রথমে ‘মা’ নামক ছোট্ট শব্দটি শিখেছি। এ ভাষাতেই আমরা কথা বলি ও লিখন লিখি। এ ভাষাতেই অতি আপনজনের কাছে পত্র লিখে মনের ভাব প্রকাশ করি। আপন মনের মাধুরী মিশিয়ে আমরা যে কল্পনার ছবি আঁকি তা এই বাংলা ভাষাতেই। তাই এই ভাষায় শিক্ষা গ্রহণের মজাই আলাদা। সুতরাং অপর সব ভাষা অপেক্ষা মাতৃভাষা সকলের নিকট সুমধুর।

ভাষা শহীদদের ত্যাগের কথা আমরা সর্বদা শ্রদ্ধাভরে স্মরণ করি। যখনি বাংলা ভাষার কোন কথা উঠে, তখনি ভাষা শহীদদের কথা চলে আসে। বিশ্বের বুকে একমাত্র আমরাই একটি জাতি যারা ভাষার জন্য বুকের তাজা রক্ত বিলিয়ে দিয়েছিল। ভাষা শহীদদের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি তার পাশাপাশি সকল শহীদ পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানাচ্ছি।

ভাষা সৈনিকরা তাদের কর্মের কারণে এদেশের সকল মানুষের কাছে চিরস্মরণীয় হয়ে আছেন এবং থাকবেন। যে সকল ভাষা শহীদগন, বাংলা মায়ের দামাল সন্তানেরা তাদের বুকের তাজা রক্ত বিলীন করে আমাদেরকে বাংলা ভাষায় কথা বলার সুযোগ করে দিয়েছেন, তাদের প্রতি গভীর শ্রদ্ধাঞ্জলি জানাচ্ছি।

অমর একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সকল ভাষা সৈনিক এবং ভাষা শহীদের প্রতি জানাই শ্রদ্ধাঞ্জলি।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় নিবন্ধনের প্রক্রিয়াধীন।
Powered by: Nfly IT