1. admin@voiceofnaogaon.com : admin :
সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১২ ফেব্রুয়ারি ২০২৪ - ভয়স অফ নওগাঁ
মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ১২:১১ অপরাহ্ন
প্রধান খবর
ঈদের শুভেচ্ছা ও সতর্কতা জানিয়েছেন জেলার সুযোগ্য পুলিশ সুপার শাহ্ ইফতেখার আহমেদ আহমেদ পিপিএম (বার) নবনির্বাচিত ভাইস-চেয়ারম্যান পপি’র বিরুদ্ধে অপপ্রচার নওগাঁ ব্লাড সার্কেলের বিশ্ব রক্তদাতা দিবস উদযাপন রির্জাভের গাছ চোরকে মুচলেকা নিয়ে ছেড়ে দেয়ার অভিযোগ কুষ্টিয়া শহরের পুরাতন আলফা মোড় এলাকায় সন্ত্রাসী হামলায় একজন গুরুতর আহত সদর হাসপাতালে চিকিৎসার জন্য ভর্তি নওগাঁয় নেশাগ্রস্ত হয়ে বাড়ি ফেরায় ছেলের লাঠির আঘাতে প্রাণ গেলো বাবার কারিতাসের উদ্যোগে শিশুদের অধিকার ও সুরক্ষা নিশ্চিত করার জন্য মিডিয়া এ্যাডভোকেসী ৪০ শতাংশ জমিতে ওলকচু চাষ করে তাক লাগিয়ে দিয়েছেন কৃষক আবু বক্কর সিদ্দিক বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের জেসিএমএস বিভাগের শিক্ষার্থীদের ইন্টার্নশিপ সমাপনী প্রেজেন্টেশন অনুষ্ঠিত শেখ হাসিনা’র কারামুক্তি দিবস উপলক্ষে স্বেচ্ছাসেবক লীগের আলোচনা সভা, দোয়া, মিলাদ মাহফিল অনুষ্ঠিত

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১২ ফেব্রুয়ারি ২০২৪

  • প্রকাশিত: সোমবার, ১২ ফেব্রুয়ারী, ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ভারত-বাংলাদেশ কার্গো ভেসেল সার্ভিস চালু

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের মায়া বন্দর থেকে বাংলাদেশের সুলতানগঞ্জ বন্দরের মধ্যে পণ্যবাহী নৌযান চালু হল। সোমবার (১২ ফেব্রুয়ারি) ভারত-বাংলাদেশ নৌপ্রোটোকল রুট-৫ ও ৬ নম্বরের অধীনে পণ্যবাহী নৌযান চলাচল শুরু হয়। যদিও এটি মূলত ট্রায়াল রান।

প্রধানমন্ত্রিত্ব ভাগাভাগি করতে পারে নওয়াজ ও বিলওয়ালের দল

সম্ভাব্য জোট সরকারে পাকিস্তানি প্রধানমন্ত্রী পদ ভাগাভাগি করতে পারে পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) এবং পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন)। পরবর্তী পাঁচ বছর মেয়াদে প্রত্যেক দল থেকে আড়াই বছর করে প্রধানমন্ত্রী নিয়োগের সম্ভাবনা নিয়ে এরই মধ্যে আলোচনা হয়েছে।

১৮ প্রার্থী যত ভোটে জিতেছেন, বাতিল ভোট তার চেয়ে বেশি

পাকিস্তানে এবারের জাতীয় পরিষদ নির্বাচনে অন্তত ২৪টি আসনে বিজয়ী প্রার্থীদের জয় ব্যবধানের চেয়ে বেশি ভোট বাতিল করা হয়েছে। গত ৮ ফেব্রুয়ারির নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা হওয়া ২৬৫ আসনে সব মিলিয়ে প্রায় ২০ লাখ ব্যালট পেপার গণনা থেকে বাদ দেওয়া হয়েছে। চারটি আসনে ১৫ হাজারের বেশি, ২১টি আসনে ১০ হাজার থেকে ১৫ হাজার এবং ১৩৭টি আসনে পাঁচ হাজার থেকে ১০ হাজার পর্যন্ত ভোট বাতিলের খবর পাওয়া গেছে।

নওয়াজের দলে যোগ দিলেন ৬ জন স্বতন্ত্র, শঙ্কায় পিটিআই

পিটিআই সমর্থিত একজনসহ অন্তত ছয়জন স্বতন্ত্র প্রার্থী যোগ দিয়েছেন নওয়ার শরিফের দলে। পিটিআই সমর্থিত এনএ-১২১ আসনের ওয়াসিম কাদির, এনএ-৪৮ থেকে রাজা খুররম নওয়াজ, এনএ-৫৪ থেকে ব্যারিস্টার আকিল, এনএ-১৪৬ থেকে পীর জহুর হুসেন কুরেশি, এনএ-১৮৯ থেকে সরদার শমসের মাজারি এবং এনএ-২৫৩ থেকে ব্যারিস্টার মিয়ান খান বুগতিও পিএমএল-এনে যোগ দিয়েছেন।

সরকার গড়তে না পারলে ‘শক্তিশালী বিরোধী দল’ হবে পিটিআই

পাকিস্তানের নির্বাচনে সবচেয়ে বেশি আসন পেলেও জাতীয় বা প্রাদেশিক পরিষদে সরকার গঠনের মতো সংখ্যাগরিষ্ঠতা পায়নি ইমরান খানের দল পিটিআই, তথা দলটির সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা। তাছাড়া, দলীয় প্রতীকে নির্বাচন করতে না পারায় সংরক্ষিত আসনের সুযোগও হাতছাড়া হতে চলেছে তাদের। সেটি বুঝে অন্য দলের সঙ্গে হাত মেলানো বা মিশে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে পিটিআই।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত ৮ ভারতীয়কে মুক্তি দিলো কাতার

ইসরায়েলের হয়ে গুপ্তচরবৃত্তির অপরাধে ভারতীয় নৌবাহিনীর সাবেক আট সদস্যকে মৃত্যুদণ্ড দিয়েছিল কাতার। তবে বিষয়টি নিয়ে দুই দেশের দীর্ঘ কূটনৈতিক আলোচনার পরে ওই আটজনের দণ্ড মওকুফ করে ভারতের ফেরত পাঠানোর সিদ্ধান্ত নেয় কাতার। সেই সিদ্ধান্ত অনুসারে এরই মধ্যে আট ভারতীয়কে মুক্তি দিয়েছে মধ্যপ্রাচ্যের দেশটি।

নির্বাচনের আগে টিকটকে যোগ দিলেন বাইডেন

কয়েক মাস পরেই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। তার আগে টিকটকে যোগ দিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। রোববার (১১ ফেব্রুয়ারি) ২৬ সেকেন্ডের একটি ভিডিও শেয়ার করে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটিতে যাত্রা শুরু করেছেন তিনি।

রাফায় ২ জিম্মিকে উদ্ধারের দাবি ইসরায়েলের

গাজার রাফায় অভিযান অব্যাহত রেখেছে ইসরায়েলি বাহিনী। দক্ষিণাঞ্চলীয় এই শহরে অভিযান চালিয়ে দুই জিম্মিকে উদ্ধারের দাবি করেছে তারা। ইসরায়েলি নিরাপত্তা বাহিনী (আইডি) জানিয়েছে, উদ্ধার হওয়া ওই দুই জিম্মি ভালো আছেন। তাদের স্বাস্থ্য পরীক্ষার জন্য হাসপাতালে পাঠানো হয়েছে।

দিদির হাত ধরেই রাজনীতিতে থেকে গেলাম: দেব

বেশ কিছুদিন ধরেই পশ্চিমবঙ্গের রাজনীতিতে চর্চার বিষয় ছিল রাজনীতি থেকে দেব অবসর নিচ্ছেন কি না। শনিবার (১০ ফেব্রুয়ারি) তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক ও মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর ভাতিজা অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সাক্ষাৎ করেন দেব। তারপরে তিনি বলেছিলেন, রাজনীতি আমাকে ছাড়ছেই না। অর্থাৎ চলতি বছরের লোকসভা নির্বাচনে তিনি আবারও ঘাটাল আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন, তা একপ্রকার স্বীকারই করে নিয়েছেন দেব।

হজের খরচ কমালো সৌদি আরব

এ বছর অভ্যন্তরীণ হাজিদের জন্য চারটি প্যাকেজ থাকবে। যার মধ্যে একটি হলো কম খরচের প্যাকেজ। এই প্যাকেজটির মূল্য কমিয়ে ৩ হাজার ১৪৫ সৌদি রিয়াল করা হয়েছে, যা বাংলাদেশি টাকায় ৯২ হাজার টাকা। এছাড়া পবিত্র স্থানগুলোতে আল মাসেয়ার ট্রেন সার্ভিসের ভাড়া ৪০০ রিয়াল থেকে ৩০০ রিয়াল করা হয়েছে। তবে এ বিষয় তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয়।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় নিবন্ধনের প্রক্রিয়াধীন।
Powered by: Nfly IT