1. admin@voiceofnaogaon.com : admin :
শিক্ষা কারিকুলামে পশ্চিমা চিন্তা ও সংস্কৃতির প্রভাব দেখা যাচ্ছে- এইচ এম শাহীন আদনান - ভয়স অফ নওগাঁ
সোমবার, ১৭ জুন ২০২৪, ০৩:৪১ পূর্বাহ্ন
প্রধান খবর
ঈদের শুভেচ্ছা ও সতর্কতা জানিয়েছেন জেলার সুযোগ্য পুলিশ সুপার শাহ্ ইফতেখার আহমেদ আহমেদ পিপিএম (বার) নবনির্বাচিত ভাইস-চেয়ারম্যান পপি’র বিরুদ্ধে অপপ্রচার নওগাঁ ব্লাড সার্কেলের বিশ্ব রক্তদাতা দিবস উদযাপন রির্জাভের গাছ চোরকে মুচলেকা নিয়ে ছেড়ে দেয়ার অভিযোগ কুষ্টিয়া শহরের পুরাতন আলফা মোড় এলাকায় সন্ত্রাসী হামলায় একজন গুরুতর আহত সদর হাসপাতালে চিকিৎসার জন্য ভর্তি নওগাঁয় নেশাগ্রস্ত হয়ে বাড়ি ফেরায় ছেলের লাঠির আঘাতে প্রাণ গেলো বাবার কারিতাসের উদ্যোগে শিশুদের অধিকার ও সুরক্ষা নিশ্চিত করার জন্য মিডিয়া এ্যাডভোকেসী ৪০ শতাংশ জমিতে ওলকচু চাষ করে তাক লাগিয়ে দিয়েছেন কৃষক আবু বক্কর সিদ্দিক বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের জেসিএমএস বিভাগের শিক্ষার্থীদের ইন্টার্নশিপ সমাপনী প্রেজেন্টেশন অনুষ্ঠিত শেখ হাসিনা’র কারামুক্তি দিবস উপলক্ষে স্বেচ্ছাসেবক লীগের আলোচনা সভা, দোয়া, মিলাদ মাহফিল অনুষ্ঠিত

শিক্ষা কারিকুলামে পশ্চিমা চিন্তা ও সংস্কৃতির প্রভাব দেখা যাচ্ছে- এইচ এম শাহীন আদনান

  • প্রকাশিত: মঙ্গলবার, ২ জানুয়ারী, ২০২৪

নারায়নগঞ্জ প্রতিনিধি:

দেশীয় বোধ-বিশ্বাস ও সংস্কৃতি বিরোধী এবং শিক্ষার্থীদের মনে বিরুপ প্রভাব সৃষ্টিকারী শিক্ষা কারিকুলাম ২১ বাতিলের দাবিতে আজ ১লা জানুয়ারি ২০২৪ সোমবার সকাল ৯টায় সরকারি আদমজী নগর স্কুল এন্ড কলেজের সামনে ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশ সিদ্ধিরগঞ্জ থানার মানববন্ধন অনুষ্ঠিত হয়।

ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশ সিদ্ধিরগঞ্জ থানার সভাপতি মুহা খালেদ সাইফুল্লাহ সানভীর এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশ নারায়ণগঞ্জ মহানগর এর সাধারণ সম্পাদক এইচ এম শাহীন আদনান।

এসময় প্রধান অতিথি বলেন, আমরা জানি, শিক্ষা জাতির মেরুদন্ড; সংস্কৃতি জাতির পরিচয় বাহক। আজকের শিশু যে বোধ-বিশ্বাস নিয়ে বেড়ে উঠবে আগামীর বাংলাদেশ সে পথেই হাঁটবে। যদি কোন জাতির শিক্ষা ও সংস্কৃতিকে ধ্বংস করে দেওয়া যায় তাহলে কালের আবর্তনে সে জাতি আত্ম-পরিচয় সংকটে পতিত হয়। আমরা মনে করি, দেশের চলমান শিক্ষাব্যবস্থা নতুন জ্ঞান নির্মাণ, দক্ষতার বিকাশ ও দেশপ্রেমী সচেতন নাগরিক তৈরিতে পুরোপুরি কার্যকর অবদান রাখতে পারবে না। কারণ হিসাবে বলা যায়, আমাদের শিক্ষা কারিকুলামে পশ্চিমা চিন্তা ও সংস্কৃতির প্রভাব দেখা যাচ্ছে; যা বাস্তবতা উপেক্ষিত, দেশের মানুষের বোধ-বিশ্বাস ও হাজার বছর ধরে চর্চিত ইসলাম বিধৌত বাঙ্গালি সংস্কৃতির সাথে অনেকাংশে সাংঘর্ষিক।

দুঃখ ও পরিতাপের বিষয় হলো দেশের সর্বশেষ জাতীয় শিক্ষা কারিকুলাম ‘২১ পর্যালোচনা করে আমরা দেখতে পাই, এখানে জনগণের বোধ-বিশ্বাস, সংস্কৃতি ও জাতীয় স্বার্থকে উপেক্ষা করা হয়েছে; যা জাতি হিসাবে আমাদের জন্য উদ্বেগ ও হতাশার। তাই শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক ও বুদ্ধিজীবীমহলে তা ব্যাপক সমালোচিত হচ্ছে।

ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশ সিদ্ধিরগঞ্জ থানার সাধারণ সম্পাদক মুহা আবরারুল করিম এর সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইসলামী আন্দোলন বাংলাদেশ সিদ্ধিরগঞ্জ থানার সহ-সভাপতি মুহা ইসমাঈল হোসেন।
এসময় সভাপতি বলেন,আজ এক অনিশ্চিত গন্তব্যে দেশের শিক্ষাব্যবস্থা ও শিক্ষার্থীরা। স্বাভাবিক চিন্তায় যে পরিবর্তন ঘটেছে তাতে নতুন প্রজন্মের আগামীর স্বপ্নসৌধ নির্মাণের মূলকেন্দ্র শিক্ষাব্যবস্থা প্রায় সম্পূর্ণভাবে বিঘ্নিত হতে যাচ্ছে। শিক্ষার্থীদের স্বাভাবিক মনো-বিকাশ ক্ষতিগ্র

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় নিবন্ধনের প্রক্রিয়াধীন।
Powered by: Nfly IT